এক ঘণ্টার বিভাগীয় কমিশনার বরগুনার কলেজছাত্রী রাইমু

রাইমু জামান

বরগুনা অনলাইন : বরিশালের বিভাগীয় কমিশনার হলেন বরগুনা সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী রাইমু জামান। তবে তা এক ঘণ্টার জন্য। প্রতীকী দায়িত্ব নিয়েই বরিশালের ছয় জেলাকে নারীবান্ধব করতে আর নারীর প্রতি সহিংসতা রোধে সুপারিশমালা তুলে ধরেন তিনি। সে প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণাও দিয়েছে প্রশাসন।

মঙ্গলবার সন্ধ্যায় বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিভাগীয় কমিশনার অমিতাভ সরকারের কাছ থেকে প্রতীকীভাবে কমিশনারের দায়িত্ব গ্রহণ করেন রাইমু জামান।

এক ঘণ্টার জন্য তার অধীন হন সবাই। ফুলেল শুভেচ্ছা জানানো হয় তাকে। কন্যাশিশু দিবস উপলক্ষ্যে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্লান ইন্টারন্যাশনালের উদ্যোগে এ আয়োজন। পরে এক গোলটেবিল আলোচনায় নারীর প্রতি সহিংসতা বন্ধ, বাল্যবিবাহ রোধসহ করনণীয় তুলে ধরেন বক্তারা। আর স্বপ্নের কথা তুলে ধরেন এক ঘণ্টার কমিশনার রাইমু জামান। নারীবান্ধব বরিশাল বিভাগ গড়ে তুলতে রাইমু নানা সুপারিশমালা তুলে ধরেন।

ঐ কিশোরীর স্বপ্ন বাস্তবায়নের ঘোষণা দিয়ে বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার বলেন, নারীরা রাষ্ট্রের অনেক সর্বোচ্চ গুরুত্বপূর্ণ পদে থাকলেও নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন। এমন করে এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যাশিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। তবে এজন্য প্রথমত পরিবার ও সমাজকেই দায়িত্ব নিতে হবে একটি সুন্দর পরিবেশ গড়ে দিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *