Home » দেশ-বিদেশ » দেশের বাইরে » করোনা ভাইরাস বাতাসেও ছড়ায়, জনমনে আতংক

করোনা ভাইরাস বাতাসেও ছড়ায়, জনমনে আতংক

বরগুনা অনলাইন : করোনা ভাইরাস বাতাসেও ছড়ায় এমন প্রমাণ মিলছে বলে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও জানিয়েছে। ভয়েস অব অ্যামেরিকা

গেল কিছুদিন ধরে আন্তর্জাতিক পর্যায়ের বিজ্ঞানীরা তাদের গবেষণায় বাতাসে করোনা ছড়ায় এমন প্রমাণ পেয়েছেন বলে দাবি করে আসছিলেন। অবশেষে বিশ্বের ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্দেশে এক খোলা চিঠিতে সংস্থাটিকে করোনা সংক্রমণ সম্পর্কিত গাইডলাইন হালনাগাদ করার তাগিদ দেন। এরপরেই মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে জানানো হয়, বাতাসে ক্ষুদ্র কণাগুলো থেকেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া যাচ্ছে। এই খবরে ব্যাপক আতংকের সৃষ্টি হয়েছে জনমনে।

এদিকে, করোনার কারণে ইতালি থেকে ফেরত আসা বাংলাদেশী অভিবাসীরা ওই দেশে পুনরায় ফিরে যাওয়ার পরে কমপক্ষে ৪০ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়। ইতালি কর্তৃপক্ষ পুরো বাংলাদেশীদের ওপর নানা বিধি-নিষেধ চাপিয়ে দিচ্ছে। ইতালি কর্তৃপক্ষ রোম এবং এর আশেপাশের এলাকায় যে ৩৫ হাজারের মতো বাংলাদেশী বসবাস করেন তাদের সবাইকে বাধ্যতামূলক করোনা টেস্ট করানোর নির্দেশনা দিয়েছে এবং আগামী ৭ দিন কোন বাংলাদেশী ইতালি যেতে পারবেন না মর্মে নির্দেশনা জারি করেছে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।
গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে ৩ হাজার ৩৬৪ জন করোনা সংক্রমিত বলে শনাক্ত হয়েছেন। আর এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭৫ হাজার ৪৪৯ জন। ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৪ জন। আর এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২৩৮ জনে।