Home » আমার বরগুনা » বরগুনা সদর » বরগুনায় ১১ বন্দি মুক্ত

বরগুনায় ১১ বন্দি মুক্ত

গোলাম কিবরিয়া : করোনা ভাইরাস মহামারিকে কেন্দ্র করে প্রতিটি জেলার কারাগার থেকে মুক্তি দেয়া হচ্ছে লঘু অপরাধে দণ্ডিতদের। এর অংশ হিসেবে শনিবার পর্যন্ত বরগুনায় ১১ বন্দি কারাগার থেকে মুক্তি পেয়েছে।

বরগুনা জেলা কারাগার সূত্রে জানা যায়, ২ এপ্রিল শর্তানুযায়ী ২২ কারাবন্দীর নাম উল্লেখ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি মুক্তির প্রস্তাব পাঠানো হয়েছিল। ফিরতি চিঠিতে বরগুনা জেলা কারাগারের থেকে ১১ কারাবন্দীকে মুক্তি দেয়ার নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্ট বিভাগীয় কার্যালয়। আদেশ পৌঁছানো মাত্রই কারাবন্দীদের মুক্তি দেয়ার জন্য বরগুনা জেলা কারাগার যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে।
এরই ধারাবাহিকতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশানুযায়ী এ পর্যন্ত ১১ কারাবন্দীকে মুক্তি দেয়া হয়। এরমধ্যে ৩ এপ্রিল একজন ও ৮ এপ্রিল দশজনসহ মোট ১১ জনকে মুক্তি দেয়া হয়েছে।

আরো পড়ুন :  ঢাকা থেকে সাইকেলে বরগুনা যাওয়া সেই যুবক সুস্থ

জানা গেছে, সারাদেশে ২ হাজার ৮ শ ৮৪ কারাবন্দীকে বাংলাদেশ সরকার বিভিন্নভাবে পর্যালোচনা করে পর্যায়ক্রমে মুক্তি দেবে। যার কারণে প্রতিটি জেলা কারাগারে মুক্তির সুপারিশ চেয়ে প্রস্তাব চেয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
ফৌজদারী কার্যবিধি ৪০১ এর (১) ধারা ক্ষমতাবলে রাষ্ট্রপতি এ মুক্তির আদেশ দিয়েছেন। সরকার কর্তৃক লঘু অপরাধে সর্বোচ্চ এক বছরের সাজাপ্রাপ্ত এবং নিম্নত তিন মাস কারাবরণ করেছেন এমন কারাবন্দীদেরই বিবেচনায় নিয়েছেন সরকার।

বরগুনা জেলা কারাগারের জেল সুপার আনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, আমরা আমাদের সংশ্লিষ্ট অধিদপ্তরের মাধ্যমে মুক্তিযোগ্য এমন কারাবন্দীদের নামের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করেছিলাম। যার ফলস্বরুপ হিসেবে এ পর্যন্ত এগার জনকে আমরা মুক্তি দিতে পেরেছি।