Home » ব্যক্তিত্ব » বাংলা চ্যানেল সাঁতারে কৃতিত্ব গড়লেন বরগুনার রাসেল
সাঁতারু রাসেল

বাংলা চ্যানেল সাঁতারে কৃতিত্ব গড়লেন বরগুনার রাসেল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ২৯ মার্চ, সোমবার “ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা” এর বিশেষ আয়োজন বাংলা চ্যানেল ডাবল ক্রস সাঁতার প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।

এ প্রতিযোগিতায় প্রথম ও একমাত্র বাংলাদেশি হিসেবে “বাংলা চ্যানেল” ডাবল ক্রোস সাঁতারে রেকর্ড গড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সাবেক ডাকসু সদস্য ও বরগুনার কৃতিসন্তান সাইফুল ইসলাম রাসেল। তিনি ১৭.৫ কিলোমিটার করে ডাবল মোট ৩৫ কিলোমিটার, ১০ ঘণ্টা ১৪ মিনিটে অতিক্রম করেন।

সাঁতার প্রতিযোগিতাটি শুরু হয় সকাল ৫.৫৫ মিনিটে। সাঁতারে ডাবল ক্রোসে অংশগ্রহণ করে ৫ জন, তাদের মধ্যে কেবল রাসেলই সম্পূর্ণ পথ অতিক্রম করতে পারেন।

অন্যদিকে, সিংগেল ক্রোসে ৪ জন অংশগ্রহণ করে শেষ করেন ৩ জন। প্রতিবছর “ষড়জ অ্যাডভেঞ্চার ও এক্সট্রিম বাংলা” শতাধিক সাঁতারুদের নিয়ে বাংলা চ্যানেল সিঙ্গেল ক্রস প্রতিযোগিতা আয়োজন করে থাকে। তবে, এবারই তারা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রথম ডাবল ক্রস প্রতিযোগিতার আয়োজন করে।

আরো পড়ুন :  বরগুনার কৃতি সন্তান অব: কর্নেল আব্দুল খালেক আর নেই

উল্লেখ্য, সাইফুল ইসলাম রাসেল ২০১৮ সালে সিঙ্গেল ক্রস তথা ১৬.১ কিলোমিটার সমুদ্রপথ মাত্র ৩ ঘণ্টা ৮ মিনিট ৭ সেকেন্ডে অতিক্রম করে চ্যাম্পিয়ন হয়ে বিশ্বরেকর্ড গড়েন। পরবর্তীতে সময়ে একই প্রতিযোগিতায় অংশ নিয়ে ২০১৯ সালে ২য় রানার আপ ও ২০২০ সালে ১ম রানার আপ হওয়ার গৌরব অর্জন করেন।