এপিএল-এর বই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

এপিএল-এর বই প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

অ্যাকাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেড (এপিএল) থেকে প্রকাশিত আইন, আইন সর্বস্বতা এবং সংস্কার: মূল্যবোধমুখী ইসলামী চিন্তাধারা শীর্ষক একটি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ২৫ আগস্ট রোজ শুক্রবার বিকেল ৪টায় এই মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

ঢাবি’র আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অ্যাকাডেমিয়া পাবলিশিং হাউজ লিমিটেড (এপিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক ড. এম আবদুল আজিজের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বইয়ের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন- এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক (অব.) ও সউদি দূতাবাসের প্রেস কনসালটেন্ট অধ্যাপক এ কিউ এম আবদুস শাকুর খন্দকার, মহাখালী দারুল উলুম হোসাইনিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ শায়খ ড. নজরুল ইসলাম আল-মারূফ আল-মাদানি, ঢাবি’র আরবি বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. যুবাইর মুহাম্মদ এহসানুল হক, এবং গবেষক, চিন্তক কলামিস্ট কবি মুসা আল হাফিজ প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষক-শিক্ষার্থী ও পেশাজীবীসহ শতাধিক নারী-পুরুষ অংশ নেয়।

বইটির লেখক বাহরাইনের গাল্ফ ইউনিভার্সিটির সাবেক প্রফেসর ড. মোহাম্মদ ওমর ফারুক বলেন, গ্রন্থের মূল বিষয় বস্তু হচ্ছে সংস্কার (reformation)। তবে ইসলামের সংস্কার নয়, কারণ ইসলামের সংস্কার প্রয়োজন নেই।প্রয়োজন মুসলিমদের প্রচলিত ধ্যানধারণা, রীতিনীতি, আচার-আচরণের সংস্কার। মুসলিম উম্মাহর বিপর্যন্ত অবস্থার মূলে রয়েছে ইসলামের মৌলিক মূল্যবোধগুলোর ব্যাপারে ব্যাপক অজ্ঞতা এবং অবহেলা।

বইটিতে তুলে ধরা হয়েছে মূল্যবোধমুখী ধারা। যতক্ষণ না ইসলামের বুনিয়াদি উৎসগুলো নিয়ে কুরআন এবং নবিজীর ঐতিহ্যের আলোকে মুসলিম চিন্তা ও বুঝের যথাযথ মূল্যায়ন হয় এবং সংস্কার আসে; ততক্ষণ পর্যন্ত মুসলিম বিশ্বে বিরাজমান অবস্থার পরিবর্তন আশা করা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *