Home » দর্শনীয় স্থান » বরগুনায় দেশের প্রথম নৌকা জাদুঘর
নৌকা জাদুঘর

বরগুনায় দেশের প্রথম নৌকা জাদুঘর

গোলাম কিবরিয়া, বার্তা সম্পাদক : বরগুনায় দেশের প্রথম নৌকা জাদুঘর উদ্বোধন করা ৩১ ডিসেম্বর বৃহস্পতিবার। বিকাল তিনটায় আনুষ্ঠানিকভাবে এটি উদ্বোধন করেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

এর আগে জেলা প্রশাসকের পরিকল্পনায় ৭৮ শতাংশ জমিতে ৮১ দিনে নৌকা যাদুঘরের প্রাথমিক নির্মাণ কাজ সম্পন্ন হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশত বার্ষিকী মুজিববর্ষকে সামনে রেখে জাদুঘরের উদ্বোধন করা হয়। বরগুনা জেলা প্রশাসকের সামনের সড়কে ১৬৫ ফুট দৈর্ঘ্য ৩০ ফুট প্রস্থের নৌকার আদলে এ জাদুঘর নির্মাণ করা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক বলেন, বরগুনার পর্যটন শিল্পকে দেশে ও দেশের বাইরে তুলে ধরতে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ এক ও অভিন্ন। এই জাদুঘরের মাধ্যমে নৌকার ইতিহাস, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে মানুষ জানবে। পাশাপাশি বরগুনা জেলাকেও চিনতে পারবে পর্যটকরা।

আরো পড়ুন :  সুদ ব্যবসায়ীকে সালাম না দেওয়ায় দিনমজুরকে নির্যাতন

নৌকা জাদুঘরে থাকছে একটি নৌকা গবেষণা কেন্দ্র, আধুনিক লাইব্রেরি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার, শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন রাইডের ব্যবস্থা, ৯ ডি থিয়েটার, ফুড ক্যাফে, দেশ বিদেশের নানান আকৃতির একশত বিভিন্ন প্রকার নৌকার অনুকৃতি ইত্যাদি।

জেলা প্রশাসক বলেন, ১০ জানুয়ারি জনগণের জন্য উম্মুক্ত করে দেয়া হবে। প্রতিদিন বিকাল ২টা থেকে রাত ৭টা পর্যন্ত জাদুঘর খোলা থাকবে। সপ্তাহে মঙ্গলবার বন্ধ থাকবে। শিক্ষার্থীদের জন্য প্রবেশ মূল্য ১০ টাকা ও সাধারণ জনগণের জন্য ২০ টাকা। এ ছাড়া শুক্র ও শনিবার সারাদিন জাদুঘর খোলা থাকবে।

জেলা প্রশাসক আরো বলেন, নৌকা জাদুঘরের মাধ্যমে বদ্বীপ পরিকল্পনা ২১০০ বাস্তবায়নসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি ধারণ, জেলার পর্যটন শিল্পের বিকাশ, বাংলাদেশের চিরায়ত লোকজ ঐতিহ্য সংরক্ষণ ও তরুণ প্রজম্মের নিকট নৌকার অতীত ঐতিহ্য তুলে ধরা হয়েছে।